সাদকাহ বা সদকাহ

সাদকাহ বা সদকাহ ( صدقة, উর্দু: صدقہ, “দানশীলতা”, বহুবচন আদাদকৃত صدقات) একটি ইসলামি পরিভাষা। এর মাধ্যমে স্বেচ্ছা দানকে বোঝানো হয়। কুরআন অনুসারে, এই শব্দের অর্থ স্বেচ্ছাসেবী নৈবেদ্য।[১][২] যাকাতের মত সদকা বাধ্যতামুলক নয়। যাকাত প্রদানের বাইরে ধর্মীয় দায়িত্ব হিসেবে সদকা প্রদান করা হয়। অভাব দূর করা ও লজ্জাস্থান আবৃত রাখা সদকার বিধান জারী করার অন্যতম প্রধান উদ্দেশ্য।[৩]শরিয়তের দৃষ্টিতে উত্তম যেকোনো কাজে সদাকার অর্থ ব্যয় করা যায়। ইমাম জুরজানী বলেন, “এমন দানকে সদকা বলে যার মাধ্যমে আল্লাহর নিকট সওয়াব আশা করা হয়।” ইবনে মানজুর বলেছেন, “মহান আল্লাহর নিমিত্তে গরীব মিসকিনদের জন্য দান করাকে সদকা বলা হয়।”

আল্লাহ্‌ বলেনঃ 

“তোমরা নামাজ কায়েম কর, যাকাত দাও এবং রুকুকারীদের সাথে রুকু কর।” (সূরা আল-বাকারা; আয়াত: ৪৩);

আস-সালামু আলাইকুম ওয়া রাহতুল্লাহি ওয়া বারকাতুহু

সমস্ত প্রশংসা একমাত্র আল্লাহর জন্য, দরূদ ও সালাম রাসুল (সা.) এর উপর পেশ করছি, অতঃপর
আমাদের একমাত্র উদ্দেশ্য বাংলা ভাষী মানুষের কাছে সঠিক ইসলামকে তুলে ধরা এই প্রজেক্টের মাধ্যমে, যেন সবাই যাচাই বাছাই করে বিশুদ্ধ ইসলামকে জানতে, বুঝতে ও তা গ্রহন করতে পারে। আর এই কাজের মাধ্যমে আমরা শুধু আল্লাহর সন্তোষটি অর্জন করতে চাই। দুয়া করি তিনি যেন আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টাকে কবুল করেন এবং এর উসিলায় পরকালে এর সাথে সম্পৃক্ত সকলকে জাহান্নাম থেকে মুক্তি দান করেন এবং ফলাফল হিসাবে জান্নাতুল ফিরদাউস দান করেন। আল্লাহ্ আমাদের সকলকে কবুল করুন। আমীন।

আমাদের উদ্দেশ্য এই নয় যে আমরা এই প্রজেক্টের মাধ্যমে টাকা আয় করব আর তা দিয়ে নিজেরা বাড়ি, গাড়ি ইত্যাদি তৈরি করব দুনিয়ার সম্পদ, সম্মান অর্জন করব। আমাদের একমাত্র উদ্দেশ্য আল্লাহর দ্বীন প্রচার এবং এর মাধ্যমে আল্লাহর সন্তোষটি অর্জনের প্রচেষ্টা।

আর যদি এই কাজের মাধ্যমে আমরা আল্লাহর সন্তোষটি অর্জনের চেষ্টা ব্যাতিত দুনিয়া অর্জন করতে চাই তাহলে আল্লাহ্ যেন তা থেকে আমাদেরকে ফিরিয়ে নেন, আমীন।

আর আল্লাহর কাছে দুয়া করি,

এই কাজকে চালিয়ে নেবার জন্য যাবতীয় যা যা কিছু প্রয়োজন তার ব্যবস্থা তিনি যেন করেন এবং আলহামদুলিল্লাহ্ তিনি এর ব্যবস্থাও করে দিয়েছেন সব সময়। যখনি আমাদের বড় ধরনের অর্থের বা অন্য কোন বিষয়ের সমাধানের প্রয়োজন হয়েছে আল্লাহ্ তার কোন না কোন বান্দা/বান্দি’র মাধ্যমে সেটার ব্যাবস্থা করেছেন এবং সেই প্রয়োজনকে খুব উত্তমরুপে পূরণ করে দিয়েছেন। আলহামদুলিল্লাহ্।

সাদাকাহ এ জারিয়ায় যুক্ত হোন আমাদের সাথে